৭ই জানুয়ারি 

আজ সকাল থেকেই বেশ ফাঁকা ফাঁকা লাগছে, গত সপ্তাহে শেষ শনিবার ছিল পঞ্চম প্রতিদিন প্রয়াসম্‌ প্রণামের শেষ দিন, যেটা আমাদের প্রয়াসমীদের কাছে প্রায় বিজয়ার সমান। সারা বছর যেমন আমরা অপেক্ষা করে থাকি মা কবে মর্তে আসবেন এবং বিসর্জনের দিন মন খারাপ হয়ে যায়, গত শনিবার প্রণাম শেষ হওয়ার সময়ও মনের অবস্থাটা প্রায় সেইরকমই ছিল।

বিগত বেশ কয়েকমাস ধরে শনিবার মানেই ছিল - শনিবারের শোনাবেলা।

সল্টলেক ব্লকবাসীদের জন্য অডিও ড্রামা কম্পিটিশন।

বিগত দুবছর ধরে আমাদের এই প্রতিযোগিতা চলছে। ২০২২ এ সল্টলেকের ১৬টি ব্লক এই কম্পিটিশানে অংশগ্রহণ করে। গত ১৭ই ডিসেম্বর প্রয়াসম ভিসুয়াল বেসিকস্‌ থেকে সম্প্রচারিত হয়ে গিয়েছে দ্বিতীয় শনিবারের শোনাবেলার শেষ অডিও স্টোরি। তাই আজকের শনিবারের সকালটা একটু ফাঁকা ফাঁকা লাগারই কথা।

আপাতত প্রশান্তর সঙ্গে বসে ঠিক করে নিতে হবে আগামী শনিবারের শোনাবেলা কি ভাবে যাবে, দেখি প্রশান্ত কোথায় ......

 

  বিকেল ৪টে

মন ভরে গেল প্রয়াসমের প্রশংসা শুনে। আমস্টারডম নিবাসী দেবজ্যোতি বাবু আজ এসেছিলেন আমাদের সঙ্গে পরিচয় করতে। যত গল্প শোনেন ততই অবাক হন আমাদের কর্মকান্ডের কথা শুনে। প্রসঙ্গতঃ দেবজ্যোতি বাবুর সুপুত্র কিছুদিন যাবত কাজ শুরু করেছে আমাদের সঙ্গে, সদ্য পেন ইউনিভার্সিটি (পেনিসেলভিনিয়া ইউনিভার্সিটি)থেকে পড়াশুনো করে এসে।

 

দেবজ্যোতি বাবুকে যখন একদিকে ঘুরিয়ে দেখাচ্ছি আমাদের অফিস ঠিক সেই সময়ই অন্যদিকে চলছে আমাদের আপকামিং ফিল্ম ভাঙ্গাবাড়ির ফটোশুট। নিখিলবাবুকে বেশ লাগছে কিন্তু ধুতি পাঞ্জাবিতে, স্যার নিখুঁত দক্ষতার সঙ্গে মেকআপে শেষ তুলি বোলাচ্ছেন শুটের আগে।

স্যার নিখুঁত ধক্ষ্যতার সঙ্গে মেকআপে শেষ তুলে বোলাচ্ছেন শুটের আগে

৯ই জানুয়ারি

আজ বেশ কিছু গুরুত্বপূর্ণ ডিসিশান নেওয়ার ছিল, প্রাথমিক পর্যায়ে আমি, স্যার, দেবাশিস ও প্রশান্ত বসলাম মিটিংয়ে এবং পরে মণীষ ও গোপাল যোগ দিল আমাদের সঙ্গে। 

গোপালের একটা attitude ভীষণ ভালো লাগে। যেটা হল, যে কোন পরিস্থিতিতে ও টিমের সঙ্গে কেমন একটা "দাদা সঙ্গে আছি বুঝে নেবো" টাইপের, আর অন্যদিকে মণীষ ঠিক ততটাই স্থিতধী।

দুপুর ২টো ( PVB রেকর্ডিং স্টুডিও ) 

কিছু অডিও আর ওয়েবসাইট নিয়ে কাজ করছি, হঠাৎ কি মনে হওয়ায় একবার ফিল্ম সাবমিশনের স্ট্যাটাসটা চেক করতে গেলাম, বাঃ  এ তো দারুন ব্যাপার! আমাদের অষ্টম ব্যাড এন্ড বিউটিফুল ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের ছবি দেখা  Honourable Mention পেয়েছে Student Impact Film Festival এ সুদূর অ্যামেরিকার নিউইয়র্ক শহরে।

 

এবং একই সঙ্গে দেখা ও দূরবীন অফিসিয়ালি সিলেক্টেড হয়েছে First-Time Filmmaker Sessions @ Pinewood Studios

 

প্রতিদিন প্রয়াসম্‌ প্রণামে জ্যোতিনগরের আহ্লাদী দলের রাজ এবং তার সঙ্গীদের কোরিওগ্রাফি দেখে উৎসাহ বেড়ে গিয়েছিল আরো ছবি বানানোর, প্রসঙ্গত জানিয়ে রাখি অষ্টম ব্যাড এন্ড বিউটিফুল ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে আমরা বানিয়েছিলাম অ্যান্থলজি রেশ .... সেমসেক্স রিলেশনের উপর ভিত্তি করে ৮টি স্বল্প দৈর্ঘ্যের ছবি, রেশ রাজেদের মনে দাগ কাটে এবং ওরা প্রতিদিন প্রয়াসম্‌ প্রণামের নাচের কম্পিটিশান 'নাচ উঠি সংসার'-এ ওই একই থিমের ওপর একটি কোরিওগ্রাফি প্রেজেন্ট করে জিতে নেয় প্রথম পুরস্কার।

Dekha , Honourable Mention

১০ই জানুয়ারি 

 

আজ সোশ্যাল মিডিয়া সেক্টর থেকে আমাদের নতুন সিনেমাটোগ্রাফারদের ট্রেনিং শুরু হল। মণীষ আজ প্রায় পুরো প্রথমার্ধ জুড়ে ভিডিওগ্রাফির ট্রেনিং করালো প্রিয়া, বর্ষা, মঞ্জু ও সঙ্গীতাকে। 

যে গতিতে মণীষ আর আমনের কাজ বাড়ছে তাতে এই মুহূর্তে আরো কয়েকজন সম্পূর্ণ প্রফেশনাল হ্যান্ড তৈরি হলে ওদের সুবিধা হয়। 

এমনিতেই আমরা ভাবছি সম্পূর্ণ নতুন কিছু শো নিয়ে আসবো সিভিএনএন-এর তরফ থেকে।

১১ই জানুয়ারি

 

আজ সন্ধ্যা ৬টায় একটা গুরুত্বপূর্ণ মিটিং সেরে ফেললাম এবারের শনিবারের শোনাবেলার বিজয়ীদের সঙ্গে বসে, কি ভাবে এবং কবে থেকে শনিবারের শোনাবেলা শুরু হবে, কি নিয়ম রাখা উচিত এই সব খুঁটিনাটি নিয়ে বেশ বিশদে আলোচনা হল। আগামীকাল  গভর্নিং বডির মিটিংয়ের জন্য প্রায় তৈরি হয়ে থাকলো খসড়া, দেখি বোর্ডে কি কি পাস করিয়ে নিতে পারি।

ss meeting

১২ই জানুয়ারি 

 

ধন্যবাদ কৌশিক কে , নিজে থেকে এগিয়ে এসে ভবানীপুরে আবারও একটা দুর্দান্ত বাড়ি ঠিক করে দিল Prayasam Visual Basics টিম কে , আমরা আমাদের আস্তরণ ছবিটি ওই বাড়িতেই শুট করবো ।

 

১৩ই জানুয়ারি 

 

যে যাই বলুক উত্তর কলকাতার একটা আলাদা চার্ম আছে । গ্রীস থেকে প্যারিস যেখানেই যাওনা কেন উত্তর কলকাতার মত গলি , আভিজাত্য , আড্ডা তুমি পাবেনা ।
এই বছর ভাঙ্গাবাড়ি ছবিতে স্যার কে Assist করছে "মনা" থুক্কি স্নেহাশিস , এবং ওই আমাদের খুঁজে দিল রাজবল্লভ পাড়ার ১৯৫২ সালে তৈরি একটি বাড়ি , যেখানে আজকে চুটিয়ে শুটিং করা হল  ।